• Thursday, ২৯ অক্টোবর, ২০২০
  • ০৯:৫৯
শিরোনাম

বিশেষ দরস নিতে ঢাকার ফরিদাবাদের শিক্ষার্থীরা দারুল উলূম হাটহাজারীতে

উম্মুল মাদারিসের দরসে শামিল হওয়া অনেক সৌভাগ্যের বিষয় ৷ তাই এসময়টিকে জীবনের অনেক মূল্যবান সময় মনে করছি

ইউছুফ বিন মাছুম: রাজধানী ঢাকার ফরিদাবাদ মাদরাসার ইফতা বিভাগের ছাত্রবৃন্দ বিশেষ দরস (ক্লাস) নিতে দারুল উলূম হাটহাজারী সফর করেছেন।

গত বৃহস্পতিবার অাগমন করার পর ৩দিন জামেয়ায় অবস্থান শেষে সোমবার সকালে শিক্ষার্থীরা জামেয়া ত্যাগ করেন।
জামেয়ার পক্ষ থেকে থাকা-খাওয়া সহ বিশেষ মেহমানদারির ব্যবস্থা করা হয়।

জামেয়া প্রধান আল্লামা আহমদ শফীর মোলাকাত ও দরস ছাড়াও তাদের অন্যতম উদ্দেশ্য (মুফতিয়ে আজম বাংলাদেশ) মুফতি আব্দুস সালাম এর কাছ থেকে ইসলামী ফিকহ ও ফতোয়া বিষয়ে জরুরী দিকনির্দেশনা নেয়া!

আগত ছাত্র মুহাম্মাদ বেলাল জানান, বড়দের শিক্ষা-জীবনের অনুসরণ থেকেই আমাদের এই উদ্যোগ ৷ আকাবির ও বড়রা যেমন মুহাদ্দিসীনদের থেকে হাদীস-ফিকহ ও শরয়ী ইলম অন্বেষণের জন্য হাজার মাইল পাড়ি দিতেন আমরাও চেষ্টা করছি তাঁদের কিছুটা হলেও অনুসরণ করতে।

আল্লামা আহমদ শফি ও আল্লামা জুনায়েদ বাবুনগরীর সান্নিধ্যে গিয়ে এবং হাদীসের দরস থেকে অনেক এস্তেফাদাও হাসিল করেছেন বলেও অভিমত ব্যক্ত করেন মুহাম্মাদ এমদাদুল্লাহ। 
আগত শিক্ষার্থিরা মুফতি কেফায়াতুল্লাহ, মুফতি জসিমুদ্দীন, মাও.ওমর , মাও. কবির আহমদ, মুফতি হুমায়ূন কবির ও মাও. আব্দুল্লাহ নজিব সহ অন্যান্য উস্তাদদের কাছেও দরস এবং শিক্ষাপরামর্শ নেন ৷

আগত শিক্ষার্থীরা আরও বলেন, উম্মুল মাদারিসের দরসে শামিল হওয়া অনেক সৌভাগ্যের বিষয় ৷ তাই এসময়টিকে জীবনের অনেক মূল্যবান সময় মনে করছি৷ এবং আমাদের আশা, ইলমের জন্য আমাদের পূর্বপুরুষদের নমুনা আবার জেগে উঠবে!

শেয়ার